নগদ এর ক্যাশ আউট চাজ বাড়াতে বিকাশের তদবির
বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল লেনদেন ‘নগদ’- এর ক্যাশ-আউট চাজ বাড়ানোর জন্য বিভিন্ন মহলে তদবির করছে বিকাশ। লেভেল প্লেয়িং ফিল্ডের কথা বলে বিকাশ এই তদবির করছে।
এমনকি সরকারের নীতিগত সহায়তা চেয়ে এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের কাছে চিঠি পাঠিয়েছে ‘নগদ’।
এ বিষয়ে বাসস-এর সাথে আলাপকালে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশ ডাক বিভাগের একটি উদ্যোগ হিসেবে ’নগদ’ ব্যবসার ক্ষেত্রে তার নিজস্ব পদ্ধতিতে চলবে।
তিনি বলেন, দেশের সাধারন জনগণের পছন্দকে প্রাধ্যন্য দিয়ে এবং আমাদের লক্ষ্যকে সামনে নিয়ে আমরা নগদ-এর ব্যবসা পরিচালনা করব।
২৬ মার্চ ২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে নগদ- এর উদ্ধোধন করেন। এই স্বল্প সময়ে সারা দেশের বিভিন্ন প্রান্তে বিস্তৃত হয়েছে নগদ-এর নেটওয়াক। জানুয়ারির ১০ তারিখে দৈনিক ১০০ কোটি টাকা লেনদেনের মাইলফলক অতিক্রম করেছে নগদ।
সুত্র জানিয়েছে, ’নগদ’- এর ক্যাশ আউট চাজ ১৮ টাকা ৫০ পয়সা করার জন্য সরকারের নীতিনিধারনী পযায়ে তদবির করছে বিকাশ। তারই অংশ হিসেবে সরকারের উচ্চ পযায়ে দেখা করেছে বিকাশ।
সৃত্রটি বলছে, এই প্রত্রিয়াটি বাস্তবায়ন হলে বিকাশের মনোপলি ব্যবসা হাত ছাড়া হবে না আর দেশের সাধারণ জনগণের খরচও বেড়ে যাবে, এতে লাভ হবে শুধু বিকাশেরই।
বাজার সংশ্লিষ্টরা বলেছেন, দীঘদিন ধরে বাজারে একচেটিয়া ব্যবসা করা বিকাশ এখনো প্রতি হাজারে ক্যাশ-আউট চাজ রাখে প্রায় ২০ টাকার মতো। যেখানে প্রতি হাজার টাকা ক্যাশ-ইন করলে ‘নগদ’ ৫টাকা ক্যাশ-ব্যাক দিয়ে থাকে। এর ফলে ‘নগদ’- এর ১৪ টাকা ৫০ পয়সা ক্যাশ-আউট নেমে আসে ৯ টাকা ৫০ পযসায়, যা বিকাশের ক্যাশ-আউট চাজের প্রায় অধেক্ ‘নগদ’ মুলত বাজারে ভারসাম্য আনতে প্রথম থেকে বিভিন্ন ধরনের উদ্যেগ নিয়ে এগোচ্ছে বলেও তারা মন্তব্য করেন।
0 Comments
Please do not enter any spam link in the comment box.